1. admin@gonoray24.com : admin :
যে অভ্যাসে চেহারায় থাকবেনা বয়সের ছাপ « গণরায়
রবিবার, ১৮ এপ্রিল ২০২১, ১১:৪৯ অপরাহ্ন
সর্বশেষ
৩৬ লাখ ২৫ হাজার দরিদ্র পরিবারকে আর্থিক সহায়তা দেবে সরকার -কাদের বাংলাদেশে প্রতি ১৫ মিনিটে ১ জনের মৃত্যু হচ্ছে করোনা আক্রন্ত হয়ে করোনার ইতিহাসে এখন পর্যন্ত ভারতে সর্বোচ্চ শনাক্ত মাওলানা মামুনুল হককে গ্রেফতার করেছে গোয়েন্দা পুলিশ-ডিবি দক্ষিণ কোরিয়ার ভিসা পাবেনা বাংলাদেশীরা রাজশাহীতে ড্রামের ভেতর থেকে অজ্ঞাত নারীর লাশ উদ্ধার এদেশের গণতন্ত্রকে হত্যা এবং দুর্নীতিকে প্রাতিষ্ঠানিক রূপ দিয়েছিলো বিএনপি -কাদের করোনা আক্রান্ত খালেদা জিয়াকে হাসপাতালে নেওয়া হয়েছে লাইফ সাপোর্টে কবরী সারোয়ার ফুডপান্ডা রাইডারকে পিটিয়ে ভাইরাল সাভার বণপুকুর এলাকার স্থানীয় এক ব্যাক্তি

যে অভ্যাসে চেহারায় থাকবেনা বয়সের ছাপ

অনলাইন নিউজ ডেক্স :
  • প্রকাশিত : মঙ্গলবার, ৩০ মার্চ, ২০২১
  • ২০০৬ বার পড়া হয়েছে
ফাইল ফটো

বয়স বেড়ে যাচ্ছে ? মুখে বলিরেখা লক্ষ্য করছেন হঠ্যাৎ করে? আর  এসব দেখে আপনি মন থেকে ভেঙ্গে পড়ছেন? তবে সমাধান রয়েছে আপনার নিজের হাতেই। শুনে অবাক মনে হলেও প্রতিদিন জিভ ছোলার মাধ্যমে আপনি আপনার বয়স ধরে রাখতে পারবেন। যা কি-না পুরোপুরি বিজ্ঞানসম্মত।

বিজ্ঞানীরা বলছেন, নিয়মিত জিভ ছুললে আপনার স্বাভাবিকের চেয়ে বয়স কম দেখাবে। কারও মুখের ভিতর নিয়মিত ভাল হারে ভালো ব্যাকটেরিয়ো  তৈরি হলে তা সংশ্লিষ্ট ব্যক্তির বয়সের ওপর প্রভাব ফেলে৷ মানে, বয়স যাই হোক না কেন, অনেক কমবয়সি দেখায় তাকে৷

আর নিয়মিত জিভছোলা ব্যবহারের ফলেই এই ধরনের ব্যাকটেরিয়া ভাল ভাবে জন্মাতে পারে মুখে। ‘ভাল ব্যাকটেরিয়া‘ বলে পরিচিত এই অনুজীব মুখের লালায় স্যালিভা নাইট্রেট তৈরি করে। আর এই নাইট্রেট বয়স লুকাতে সাহায্য করে।

বিজ্ঞানীরা জানাচ্ছেন, বয়স বাড়তে থাকলে ক্রোমোজোম কিছুটা কর্মক্ষমতা হারায়। মাইট্রোকনড্রিয়ার ক্ষমতাও কমে  আসে। কমে স্টেম সেলের কর্মক্ষমতাও। মুখের লালায় তৈরি নাইট্রেট এই সব কিছুরই মোকাবিলা করে৷ মুখের গুড ব্যাকটেরিয়ায় উৎপাদিত নাইট্রেট পেটে গিয়ে তৈরি করে নাইট্রিক অক্সাইড। এই নাইট্রেট বুড়িয়ে যাওয়ার হাত থেকে বাঁচায়।

বয়স কমাবার ইচ্ছে থাকলে প্রতিদিন সকালে উঠেই জিভ ছোলা শুরু করে দিন। বাদ দিন যাবতীয় অনীহা।

https://www.facebook.com/gonoray24

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

Leave a Reply

এ সম্পর্কিত আরও খবর

এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার করা সম্পূর্ণ বেআইনী।

Desing BY Mutasim Billa