1. admin@gonoray24.com : admin :
মুক্তির আহ্বানে শবে বরাত « গণরায়
সোমবার, ১৯ এপ্রিল ২০২১, ১২:৩৯ পূর্বাহ্ন
সর্বশেষ
৩৬ লাখ ২৫ হাজার দরিদ্র পরিবারকে আর্থিক সহায়তা দেবে সরকার -কাদের বাংলাদেশে প্রতি ১৫ মিনিটে ১ জনের মৃত্যু হচ্ছে করোনা আক্রন্ত হয়ে করোনার ইতিহাসে এখন পর্যন্ত ভারতে সর্বোচ্চ শনাক্ত মাওলানা মামুনুল হককে গ্রেফতার করেছে গোয়েন্দা পুলিশ-ডিবি দক্ষিণ কোরিয়ার ভিসা পাবেনা বাংলাদেশীরা রাজশাহীতে ড্রামের ভেতর থেকে অজ্ঞাত নারীর লাশ উদ্ধার এদেশের গণতন্ত্রকে হত্যা এবং দুর্নীতিকে প্রাতিষ্ঠানিক রূপ দিয়েছিলো বিএনপি -কাদের করোনা আক্রান্ত খালেদা জিয়াকে হাসপাতালে নেওয়া হয়েছে লাইফ সাপোর্টে কবরী সারোয়ার ফুডপান্ডা রাইডারকে পিটিয়ে ভাইরাল সাভার বণপুকুর এলাকার স্থানীয় এক ব্যাক্তি

মুক্তির আহ্বানে শবে বরাত

মুফতী আবুল কালাম আজাদ
  • প্রকাশিত : মঙ্গলবার, ২৩ মার্চ, ২০২১
  • ২৪২২ বার পড়া হয়েছে

সমস্ত প্রশংসা আল্লাহ তাআলার জন্য যিনি আমাদের সৃষ্টি কর্তা। সম্মানিত পাঠকবৃন্দ আসতেছে শবে বরাত।

শব শব্দটি ফারসি যার অর্থ রজনী। বরাত শব্দটি আরবি অর্থ নির্দোষ মুক্তি এক কথায় শবে বরাত অর্থ মুক্তির রজনী।

এ রাতকে হাদিসে লাইলাতুন নিসফি মিন শাবান। অর্থাৎ শাবান মাসের মধ্য রজনী বলা হয়েছে। যেমন নবী করিম (স) বলেছেন- “যখন তোমাদের মাঝে শাবান মাসের মধ্যে রজনী আসে তোমরা সে রাতে ইবাদত করো। এবং পরের দিন রোজা রাখ। কারণ আল্লাহ পাক এ রাত্রিতে দুনিয়ার আসমানে এসে সন্ধ্যা থেকে ফজর পর্যন্ত বান্দাদেরকে ডাকতে থাকে। আছ কি কেউ ক্ষমা প্রার্থনাকারী? আমি ক্ষমা করব। আছ কেউ অভাবগ্রস্থ ? আমি অভাব দূর করে দিব।” ইত্যাদি। সুনানে ইবনে মজাহ। হাদীস নং-১৩৮৮ পৃষ্ঠা – ৯৯।

সম্মানিত পাঠক বন্ধুগন যেহেতু এ রাতকে মুক্তির রাত বলা হয়েছে, কিসের মুক্তি? জাহান্নাম থেকে মুক্তি চাইতে হবে। আমাদের গুনাহর জীবন থেকে মুক্তি চাইতে হবে। যেহেতু এ রাতে দোয়া কবুল হয় তাই আমরা বেশি বেশি দোয়া করব। তওবা করব।

আর তওবা কবুল হওয়ার জন্য চারটি শর্ত রয়েছে- (১) গুনাহ সাথে সাথেই ছেড়ে দিতে হবে। (২) গুনার প্রতি অনুতপ্ত হতে হবে। (৩) ভবিষ্যতে করব না বলে প্রতিজ্ঞা করতে হবে। (৪) গুনাহটি যদি বান্দার হক সম্পর্কিত হয় তাহলে তার নিকট আদায় করতে হবে। যদি তা না পারা যায় ক্ষমা চেয়ে নিতে হবে।

অতএব, এ রাত অনেক দামি, তাই আমরা এ রাতে বেশি বেশি নফল ইবাদত করব ক্ষমা প্রার্থনা করব। পরের দিন একটি রোজা রাখব । আল্লাহ পাক আমাদের সবাইকে শবে বরাতের ফজিলত হাসিল করার তাওফিক দান করুন-৩২ আমিন।

https://www.facebook.com/gonoray24

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন

Leave a Reply

এ সম্পর্কিত আরও খবর

এই ওয়েবসাইটের কোন লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার করা সম্পূর্ণ বেআইনী।

Desing BY Mutasim Billa