Home / বিনোদন / সাভারে গ্রাম বাংলার ঐহিত্যবাহী নৌকা বাইচ প্রতিযোগীতা অনুষ্ঠিত

সাভারে গ্রাম বাংলার ঐহিত্যবাহী নৌকা বাইচ প্রতিযোগীতা অনুষ্ঠিত

এইচ এম সাগর, নিজস্ব প্রতিনিধি :

একটা সময় নৌকা বাইচ ছিল গ্রাম-বাংলার মানুষের বিনোদনের অন্যতম অংশ। আধুনিক নাগরিক সভ্যতার কারণে প্রায়ই কমে যাচ্ছে নৌকা বাইচের আয়োজন। হারানো এই ঐতিহ্য ফিরিয়ে আনতে এবং করোনা-বন্যা ও নদী ভাঙনে বিপর্যস্ত মানুষের বিনোদনের জন্য সাভারের তেঁতুলঝোড়া ইউনিয়ন এলাকায় বংশী নদীতে “ওয়াসিল উদ্দিন স্মৃতি স্মরনে” আয়োজন করা হয় নৌকা বাইচের।

গ্রাম বাংলার ঐতিহ্যবাহী নৌকা বাইচে বিভিন্ন প্রান্ত থেকে আসা ৮টি দল অংশ গ্রহন করেন। প্রয়াত সাংবাদিক ওয়াসিল উদ্দিন স্মৃতি স্মরনে, ধলেশ্বরী নদীর শাখা খালে একদল মাঝি নিয়ে একেকটি দল গঠন করে ৮টি দলের মধ্যে দাঁড় টানার কসরত ও নৌকা চালনার কৌশল দ্বারা বিজয় লাভের লক্ষ্যে আমোদ-প্রমোদমূলক নৌকা দৌড় প্রতিযোগিতা নৌকা বাইচ অনুষ্ঠিত হয়।

আশপাশের বিভিন্ন এলাকা থেকে বৃদ্ধ ও শিশুসহ বিভিন্ন বয়সের কয়েক হাজার মানুষ নৌকা বাইচ দেখতে ভিড় জমায় নদীর পাড়ে। শিশু থেকে শুরু করে বয়স্ক মানুষজন, উৎসব থেকে বাদ যায় নি কেউ-ই। নেচে গেয়ে তারা সবাই উৎসাহিত করেন বাইচের প্রতিযোগী দলকে।

সঙ্গে জানান তাদের উচ্ছ্বাস আর আনন্দের কথা। প্রতিযোগিতায় বিজয়ী মনির মাঝির দল প্রথম স্থান অধিকার করে। এসময় আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে তেঁতুলঝোড়া ইউনিয়ন পরিষদের জনপ্রিয় চেয়ারম্যান জননেতা ফখরুল আলম সমর নৌকা বাইচ প্রতিযোগীতার বিজয়ী মনির মাঝির দলের হাতে প্রথম পুরস্কার ২১ ইঞ্চি কালার টেলিভিশন তুলে দেন।

এসময় ইউপি চেয়ারম্যান জানান, অনেক দিন ধরে করোনা পরিস্থিতে বিনোদন না থাকায় যুব সমাজ মাদকের দিকে ঝুঁকছে তাই যুব সমাজ কে মাদকের হাতে থেকে বাচাতে হ্যান্ড স্যানিটাইজার রাখা সহ সামাজিক দূরত্ব বজায় রেখে এ নৌকা বাইচ বিনোদনের অয়োজন করা হয়েছে।

এসময় আরও উপস্থিত ছিলেন, সাভার থানা যুবলীগের সাধারণ সম্পাদক নাসির আহমেদ। তেঁতুলঝোড়া ইউপি সদস্য নিজাম আহমেদ। তেঁতুলঝোড়া ইউনিয়ন যুবলীগের সাধারন সম্পাদক মো. মনির হোসেন, সাভার উপজেলা ছাত্রলীগ নেতা সাইদুল ইসলামসহ আরও অনেকে।

আপনার মন্তব্যের জন্য ধন্যবাদ।

%d bloggers like this: