Home / আন্তর্জাতিক / ৪ অক্টোবর থেকে মসজিদুল হারাম-নববী খুলে দেয়ার হচ্ছে

৪ অক্টোবর থেকে মসজিদুল হারাম-নববী খুলে দেয়ার হচ্ছে

আন্তর্জাতিক নিউজ ডেস্ক :

পবিত্র ওমরা পালনের জন্য রবিবার (৪ অক্টোবর) থেকে মক্কা এবং মদীনার পবিত্র স্থানগুলো উন্মুক্ত করে দেবে সৌদি আরব। প্রাণঘাতী করোনা ভাইরাসের মহামারীর কারণে সাত মাস বন্ধ ছিলো এসব স্থান।

প্রতিবছর বিশ্বের লাখ লাখ মুসলমান ওমরা পালন করে থাকেন। কিন্তু করোনাভাইরাসের মহামারির কারণে তা বন্ধ ছিল। পার্সটুডের খবরে বলা হয়েছে, ওমরা পালনের বিষয়টি তিন ধাপে সম্পন্ন হবে। প্রথম ধাপে থাকবে শুধুমাত্র সৌদি আরবে বসবাসরত নাগরিকেদর ওমরা পালনের সুযোগ। এ সময় প্রতিদিন ছয় হাজার মানুষ ওমরা পালনের সুযোগ পাবেন।

সৌদি আরবের হজ বিষয়ক মন্ত্রী মোহাম্মদ বেনতেন রাষ্ট্রীয় টেলিভিশনে জানিয়েছেন, প্রথম পর্যায়ে খুবই সতর্কতার সাথে এবং সুনির্দিষ্ট সময়ের ভেতরে ওমরা পালন করা হবে। তিনি জানান, ওমরা পালনকারীদেরকে কয়েকটি গ্রুপে বিভক্ত করা হবে এবং সামাজিক দূরত্ব বজায় রাখার বিষয়টি নিশ্চিত করা হবে। সামাজিক দূরত্ব বজায় রেখেই ওমরা পালনকারীদেরকে পবিত্র কাবা তাওয়াফ করতে হবে।

তবে আগামী ১৮ অক্টোবর থেকে প্রতিদিন ওমরা পালনকারীর সংখ্যা বাড়িয়ে ১৫ হাজার করা হবে। এবং সর্বোচ্চ ৪০হাজার মানুষকে কাবা শরীফে নামাজ আদায় করতে দেয়া হবে।আর বিদেশি নাগরিকরা ওমরা পালনের সুযোগ পাবেন আগামী ১ নভেম্বর থেকে।

এ সময় থেকে প্রতিদিন ২০ হাজার মানুষ ওমরা পালন করতে পারবেন। এবং মসজিদের ভিতরে ৬০ হাজার মুসুল্লি নামাজ আদায় করতে পারবেন।

আপনার মন্তব্যের জন্য ধন্যবাদ।

%d bloggers like this: