Home / জাতীয় / রোহিঙ্গা প্রত্যাবর্তনে মিয়ানমার আন্তরিক নয় -পররাষ্ট্র সচিব

রোহিঙ্গা প্রত্যাবর্তনে মিয়ানমার আন্তরিক নয় -পররাষ্ট্র সচিব

নিজস্ব প্রতিনিধি :

বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গা প্রত্যাবর্তনে মিয়ানমার আন্তরিক নয় এ জন্য রোহিঙ্গা প্রত্যাবর্তন সম্ভব হচ্ছে না বলে জানিয়েছেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন।

সকালে সাভারে বাংলাদেশ লোক প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রে (বিপিএটিসিতে) তৃতীয় পলিসি ডায়লগ অনুষ্ঠানে যোগ দিয়ে সাংবাদিকদের সাথে আলাপকালে তিনি একথা বলেন।

পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন এসময় আরও বলেন, মিয়ানমারে নির্যাতনের ঘটনায় কয়েক লক্ষ রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নিয়েছে কয়েক বছর হলো বার বার রোহিঙ্গা প্রত্যাবর্তনে মিয়ানমারের সাথে আলোচনা করলেও মিয়ানমার সহযোগীতা করছেনা তাই প্রত্যাবর্তন সম্ভব হচ্ছে না।

জোর করে রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরত পাঠানোও যাবে না স্বেচ্ছায় যাতে রোহিঙ্গারা মিয়ানমারে ফিরতে পারে সেজন্য সেই কন্ডিশন মিয়ানমার তৈরি করবে জানিয়ে তিনি আরও বলেন, আন্তর্জাতিক ভাবে সরকার চেষ্টা করছে রোহিঙ্গা প্রত্যাবর্তনে। সামনে যে মিয়ানমারে জাতীয় নির্বাচন আছে সেই নির্বাচনের পরে হয়ত রোহিঙ্গা প্রত্যাবর্তন হতে পারে।

ভারত ও চীন লাদাখ সীমান্ত নিয়ে তাদের মধ্যে যে উত্তেজনা বিরাজ করছে সেটা তাদের দ্বিপাক্ষিপ ব্যাপার সুতরাং বাংলাদেশ এ বিষয়ে কোন কমেন্ড করতে চায়না, আমরা চাই উপমহাদেশে শান্তি বিরাজ করুক এবং শান্তি বিরাজ করছে সেটা সবার জন্য ভালো, ভারত এবং চীন উভয় দেশেই নিউ ক্লিয়ার পাওয়ার কান্টি সুতরাং যেকোন স্কেকেলেশন বিশ্বের জন্য মঙ্গলজনক নয়, তাই তারা আলোচনা করে সমস্যা সমাধান করবে বলে বাংলাদেশ আশা করে কোভিড মোকাবেলায় বাংলাদেশের অর্থনীতি ধরে রাখায় এখন সরকারের মুল লক্ষ।

সৌদি আরবে যেতে প্রবাসী শ্রমিকদের কিছু জটিলতা ছিলো তার পরেও তারা সৌদি আরব যাচ্ছে এতে করে সৌদি সরকারের আন্তরিক ছিলো জানিয়ে তিনি বলেন বিশ্বের বিভিন্ন দেশে বাংলাদেশী শ্রমিকরা ঝুঁকিপূর্ণ ভাবে কাজ করে তাদের থাকা খাওয়ার যায়গা ভালো নেই উল্লেখ করে তিনি বলেন, গত এপ্রিল মাস থেকে মধ্যেপ্রাচ্য থেকে প্রায় এক লক্ষর বেশী শ্রমিক ফিরে এসেছে বলেও জানান।

অনুষ্ঠানে এসময় প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড.আহমেদ কায়কাউস ও মন্ত্রী পরিষদ সচিব খন্দকার আনোয়ারুলসহ বিভিন্ন মন্ত্রণালয়ের বিশজন সিনিয়র সচিব অংশ গ্রহণ করেন।

অন্যদিকে সকালে সাভারে বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউট (বিএলআরআই) ও মান নিয়ন্ত্রণ গবেষণাগারে এক সেমিনারে অংশ নিয়ে কৃষি পানি সম্পদ পল্লী প্রতিষ্ঠান বিভাগ ও পরিকল্পনা কমিশনের সদস্য সচিব জাকির হোসেন আকন্দ বলেন, বন্যায় ক্ষতিগ্রস্ত সকলকে সরকারী ভাবে সহযোগীতা করা হচ্ছে।

আপনার মন্তব্যের জন্য ধন্যবাদ।

%d bloggers like this: