Home / তথ্যপ্রযুক্তি / নিজেই রিসেট করতে পারেন বিকাশের ভুলে যাওয়া পিন কোড

নিজেই রিসেট করতে পারেন বিকাশের ভুলে যাওয়া পিন কোড

অনলাইন নিউজ ডেস্ক :
বর্তমানে দেশে বিকাশের মাধ্যমে লেনদেন করেন না এমন মানুষ খুব কমই পাওয়া যাবে। বিকাশের সকল লেনদেন সম্পন্ন করতে প্রয়োজন হয় একটি ৫ ডিজিটের পার্সোনাল আইডেন্টিফিকেশন নম্বর (পিন)। যা অ্যাকাউন্টকে সুরক্ষিত রাখতে গ্রাহক নিজেই সেট করে নেন।

ফলে একবার পিন সেট হয়ে গেলে সেটি গ্রাহক ছাড়া আর কারো পক্ষেই জানা সম্ভব না। এমনকি এই পিন একবার ভুলে গেলে সেটি বিকাশ কর্তৃপক্ষও আর ফিরিয়ে দিতে পারে না।

এ জন্য কোনো বিকাশ অ্যাকাউন্টের পিন ভুলে গেলে বা বারবার ভুল পিন দেওয়ার ফলে অ্যাকাউন্ট বন্ধ হয়ে গেলে সেটি আবার পুনরায় চালু করতে একটি রিসেট পিন (অস্থায়ী পিন) প্রয়োজন হয়। যা সাধারণত বিকাশের কাস্টমার কেয়ার ১৬২৪৭ নম্বরে কল করে অথবা প্রতিষ্ঠানটির ভেরিফাইড অফিসিয়াল ফেসবুক পেজে লাইভ চ্যাটের মাধ্যমে অথবা ইমেইলের মাধ্যমে বিকাশ কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করে গ্রাহক নিজের যথাযথ তথ্য দিয়ে একটি অস্থায়ী পিন পেয়ে থাকেন। পরে সেটি ব্যবহার করে নিজের অ্যাকাউন্টে আরেকটি নতুন পিন সেট করতে পারেন গ্রাহকরা।

কিন্তু এখন থেকে ভুলে যাওয়া বা বন্ধ হয়ে যাওয়া অ্যাকাউন্ট গ্রাহক নিজেরাই রিসেট করে নিতে পারবেন। গ্রাহকদের অ্যাকাউন্টের সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত এবং প্রকৃত গ্রাহককে আরো সক্ষম করে তুলতে সম্প্রতি এই সেবা চালু করেছে বিকাশ। তবে এ ক্ষেত্রেও গ্রাহককে যথাযথ তথ্য দিয়ে নিজের পরিচয় নিশ্চিত করতে হবে।

আপনার মন্তব্যের জন্য ধন্যবাদ।

%d bloggers like this: