Home / আন্তর্জাতিক / বাজারে আসছে কাঁচের তৈরি পাবলিক টয়লেট (ভিডিও সহ)

বাজারে আসছে কাঁচের তৈরি পাবলিক টয়লেট (ভিডিও সহ)

আন্তর্জাতিক ডেক্স :

আন্তউদ্ভাবনী ভাবনায় জাপানিরা যে কত এগিয়ে ফের একবার তার প্রমাণ মিলল। এবার রাজধানী টোকিওতে স্বচ্ছ কাচের পাবলিক টয়লেট চালু হয়েছে। টোকিওর স্থানীয় সরকার এ প্রকল্পের অনুমোদন দিয়েছে। নান্দনিক ডিজাইনের টয়েলটগুলো ইতিমধ্যে জাপানের রাজধানীর আকর্ষণে পরিণত হয়েছে।

নিপ্পন ফাউন্ডেশনের উদ্যোগে টোকিও টয়লেট প্রকল্পের আওতায় এসব স্বচ্ছ টয়লেট জাপানের পার্কে আসা মানুষদের আরও বেশি সুবিধা দিতেই তৈরি বলে দাবি কর্তৃপক্ষের। কর্তৃপক্ষ জানায়- ইট, সিমেন্টের নির্মিত পাবলিক টয়লেট থাকে অন্ধকার ও নোংরা। ফলে এসব পাবলিক টয়লেট ব্যবহার বিপজ্জনক। এ কারণে অনেকেই তা ব্যবহারও করে না। বিশেষত নারীদের জন্য অন্ধকার পাবলিক টয়লেট ঝুঁকিপূর্ণ। স্বচ্ছ কাচের টয়লেট হলে বাইরে থেকে ভিতর দেখে ব্যবহারকারীরা নিশ্চিন্ত মনে তা ব্যবহার করতে পারেন।

যদিও বাইরে থেকে ভেতর দেখার জন্যই তৈরি করা হয়েছে স্বচ্ছ কাচের টয়লেট, তবে ভয় নেই, ব্যবহারকারী ভিতরে ঢুকে দরজা বন্ধ করলেই আর তা স্বচ্ছ থাকবে না। কারণ দরজা বন্ধ করলেই স্মার্ট কাচ স্বয়ংক্রিয়ভাবে ঝাপসা হয়ে যায়। ফলে ব্যবহারের সময় বাইরে থেকে কেউ দেখার ঝুঁকি নেই।

টোকিওর ব্যস্ততম দুটি পার্কে এ পর্যন্ত দুটি টয়লেট স্থাপন করা হয়েছে। স্মার্ট কাচের এসব টয়লেটের নির্মাণ প্রতিষ্ঠান জাপানের বিখ্যাত শিগেরু আর্কিটেক্ট। প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয়, দেওয়াল স্বচ্ছ থাকায় যে কেউ বাইরে থেকে ভেতরের পরিষ্কার-পরিচ্ছন্নতা আগে থেকেই দেখতে পারবে। আর রাতের বেলায় এগুলোর উজ্জ্বল ও রঙিন আলো পার্কগুলোর সৌন্দর্য বাড়ায়। তাছাড়া এগুলো নারীদের জন্য অধিক নিরাপদ।

আপনার মন্তব্যের জন্য ধন্যবাদ।

%d bloggers like this: