Home / আইন ও আদালত / আদালতের কার্যক্রম স্থগিত চায় সুপ্রিম কোর্ট বার

আদালতের কার্যক্রম স্থগিত চায় সুপ্রিম কোর্ট বার

বাংলাদেশে কোরোনা

মোট

৪৭,১৫৩

জন
নতুন

২৫৪৫

জন
মৃত

৬৫০

জন
সুস্থ

৯,৭৮১

জন

গণরায় নিউজ ডেস্কঃ

সামগ্রিক পরিস্থিতির উন্নতি না হওয়া পর্যন্ত সুপ্রিম কোর্টের বিচার কার্যক্রম স্থগিত রাখতে  আবেদন করেছে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি।

তবে শারীরিকভাবে উপস্থিতি ছাড়া জরুরি বিষয়সমূহ শুনানির জন্য সহজগম্য ভার্চুয়াল ব্যবস্থা গ্রহণের পক্ষে মতামত দিয়েছে সংগঠনটি।

শনিবার (২৫ এপ্রিল) রাতে আইনজীবী সমিতির পক্ষ থেকে প্রধান বিচারপতিকে এ আবেদন জানানো হয়।

আবেদনে বলা হয়, কমিটি মনে করে, প্রচলিত পদ্ধতিতে আদালত পরিচালনা করা হলে সুপ্রিম কোর্ট প্রাঙ্গনে আইনজীবীরা ছাড়াও বিপুল জনসমাগমের সম্ভাবনা রয়েছে। ইতিমধ্যে করোনা পরিস্থিতিও ভয়াবহ রূপ নিয়েছে। আক্রান্ত ও মৃতের সংখ্যা বেড়েই চলেছে। এভাবে আদালত পরিচালনা করা হলে তা হবে চরম ঝুঁকিপূর্ণ।  এরূপ পরিস্থিতিতে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির অনেক সদস্য উদ্বেগ-উৎকন্ঠা প্রকাশ করেছেন। কমিটির সব সদস্য স্বাস্থ্য ঝুঁকি এড়াতে একই অভিমত ব্যক্ত করেন। তবে দৈহিক উপস্থিতি ব্যতিরেকে জরুরি বিষয়সমূহ শুনানির জন্য ভার্চুয়াল ব্যবস্থা গ্রহণের পক্ষে কমিটি অভিমত ব্যক্ত করেছে।

এর আগে গত ২৩ এপ্রিল সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সঙ্গে আলোচনা করে ও কয়েকজন আইনজীবীর আবেদনের পরিপ্রেক্ষিতে সীমিত পরিসরে আদালত চালুর সিদ্ধান্ত নেয় সুপ্রিম কোর্ট প্রশাসন। পরে এ সিদ্ধান্তের বিরোধিতা করে ক্ষোভ প্রকাশ করতে থাকেন আইনজীবীদের একটি বড় অংশ।

আইনজীবীদের উদ্বেগ-উৎকণ্ঠার পরিপ্রেক্ষিতে ২৫ এপ্রিল সীমিত পরিসরে আদালত চালুর সিদ্ধান্ত ২৭ এপ্রিল পর্যন্ত স্থগিত করে সুপ্রিম কোর্ট প্রশাসন। একইসঙ্গে এ বিষয়ে সিদ্ধান্ত নিতে আজ ফুল কোর্ট সভা ডেকেছেন প্রধান বিচারপতি।

আপনার মতামত লিখুন

আপনার ‘ই-মেইল’ ঠিকানা প্রকাশ করা হবে না, কিন্তু স্টার চিহিৃত ঘরগুলো পূরণ করতেই হবেতেই হবে *

*