Home / দেশের খবর /  সাভারে অনুষ্ঠিত হলো চৈত্রসংক্রান্ত উন্নয়ন মেলা-২০১৯

 সাভারে অনুষ্ঠিত হলো চৈত্রসংক্রান্ত উন্নয়ন মেলা-২০১৯

মাসুদ রানা (সাভার) :

চৈত্র মাসের শেষ দিনটি যেমন মাসের শেষ দিন তেমনি বছরেরও শেষ দিন। সাধারণভাবে বাংলা মাসের শেষ দিনটিকে বলা হয় সংক্রান্তি। বর্ষ শেষের এই দিনটি চৈত্র সংক্রান্তি নামে পরিচিত। চৈত্র সংক্রান্তি উপলক্ষে বাংলাদেশে প্রাচীনকাল থেকে চলে আসছে নানা অনুষ্ঠান ও মেলা।

এটি একটি লোক উৎসব। প্রধানত হিন্দু সম্প্রদায়ের উৎসব এটি। বাংলাদেশের হিন্দুপ্রধান অঞ্চলে যুগ যুগ ধরে চৈত্র সংক্রান্তির মেলা অনুষ্ঠিত হয়ে আসছে।

বর্ষের শেষ দিন হিসেবে পুরাতনকে বিদায় ও নতুন বর্ষকে বরণ করার জন্য চৈত্র সংক্রান্তিকে ঘিরে থাকে নানা অনুষ্ঠান ও উৎসবের আয়োজন।

আর সেই ধারা বাহিকতা থেকেই ভিলেইজ এডুকেশন রির্সোস সেন্টার(র্ভাক)এর আয়োজনে অনুষ্ঠিত হলো চৈত্রসংক্রান্ত উন্নয়ন মেলা-২০১৯। অনুষ্ঠানটি শনিবার সাভার ভার্কুতা এলাকার মাবিয়া মডেল স্কুল মাঠে অনুষ্ঠিত হয়েছে।

অনুষ্ঠানের শুভ উদ্ভোধন করেন ভিলেইজ এডুকেশন রির্সোস সেন্টার(র্ভাক)এর র্নিবাহি পরিচালক ইয়াকুব আলী। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, এমদাদ হোসেন, সচিব ভার্কুতা ইউনিয়ন পরিসদ। আব্দুল আজিজ, মেম্বার ভার্কুতা ৫ নং ওর্য়াড, আব্দুর রশিদ, মেম্বার ৪ নং ওর্য়াড এবং রোজিনা আক্তার, ৪ ৫ ও ৬ নং ওর্য়াড মহিলা সংরক্ষিত আসন ভার্কুতা ইউনিয়ন পরিষদ।

এছারাও উপস্থতি ছিলেন, রনদা প্রসাদ সাহা পরিচালক র্ভাক, মাসুদ হাসান পরিচালক র্ভাক, মঈনুল ইসলাম পরিচালক র্ভাক ,মো. আজিম রানা, এসিস্টেন কো-অর্ডিনেটর মাবিয়া স্কুলের শিক্ষক মন্ডলী ছাত্র-ছাত্রীসহ এলাকার আরো অনেকে।

দিন ব্যাপি এই মেলাতে ছিল ভিলেইজ এডুকেশন রির্সোস সেন্টার (র্ভাক) এর উন্নয়ন কাজের কিছু পণ্য বিক্রয় ও প্রদর্শনি, সেচ্ছায় রক্তদান কর্ম সূচি, বিশুদ্ধ পানির পাম্প এবং বাচ্চাদের জন্য ছিল উন্নত জাতের চুলায় রান্না করা বিশুদ্ধ খাবার সবজি খিচুড়ী।

আলোচনা শেষে মেলা বিভিন্ন স্টল পরির্দশন করেন, অতিথিরা পরে সাংস্কৃতি অনুষ্ঠানে মধ্য দিয়ে অনুষ্ঠানের সমাপ্তী ঘোষনা করেন ভিলেইজ এডুকেশন রির্সোস সেন্টার(র্ভাক)এর নির্বাহী পরিচালক ইয়াকুব আলী।



আপনার মতামত লিখুন

আপনার ‘ই-মেইল’ ঠিকানা প্রকাশ করা হবে না, কিন্তু স্টার চিহিৃত ঘরগুলো পূরণ করতেই হবেতেই হবে *

*