Home / দেশের খবর / চাকরি জাতীয়করণের দাবিতে সরকারি কলেজের বেসরকারি কর্মচারীদের মানববন্ধন
চাকরি জাতীয়করণের দাবিতে সরকারি কলেজের বেসরকারি কর্মচারীদের মানববন্ধন

চাকরি জাতীয়করণের দাবিতে সরকারি কলেজের বেসরকারি কর্মচারীদের মানববন্ধন

নাহিদ হাসান, বিশেষ প্রতিবেদক :

চাকরি জাতীয়করণের দাবিতে মানববন্ধন করেছেন সরকারি কলেজে কর্মরত বেসরকারি কর্মচারীরা। কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে ঢাকা কলেজ, সরকারি তিতুমীর কলেজ ও সরকারি বাঙলা কলেজসহ রাজধানী ঢাকার সাতটি কলেজে বুধবার সকাল ১০টায় একযোগে এ মানববন্ধন কর্মসূচি পালিত হয়।

মানববন্ধনে বক্তারা বলেন, প্রতিটি সরকারি কলেজে সরকারি নিয়ম অনুযায়ী যেখানে ৭০ থেকে ৮০ শতাংশ সরকারি কর্মচারী থাকার কথা সেখানে মাত্র ৫ থেকে ১০ শতাংশ কর্মচারী আছে। বাকিদের কাজ আমরা বেসরকারি কর্মচারীরা করে থাকি। অথচ বিগত ১৫-২০ বছর পর্যন্ত সরকারি কলেজে বেসরকারি কর্মচারী হিসেবে কাজ করেও আমরা সরকারের তালিকাভুক্ত হতে পারিনি।

বক্তারা বলেন, আমরা কোনও প্রকার ওভারটাইম ছাড়া কলেজ থেকে মাসে ৫ থেকে ৮ হাজার টাকা বেতন পাই। এত অল্প টাকা দিয়ে বর্তমান বাজারের সাথে সঙ্গতি রেখে পরিবার চালাতে আমরা হিমশিম খাচ্ছি। সন্তানদের লেখাপড়া করানো আমাদের পক্ষে প্রায় অসম্ভব হয়ে পড়েছে। এ অবস্থায় চাকরি জাতীয়করণ না করলে আন্দোলন ছাড়া আমাদের বেঁচে থাকা সম্ভব নয়।

মানববন্ধন সংগঠনটির পক্ষ থেকে তিনটি দাবি তুলে ধরা হয়। দাবিগুলো হলো: ১. বেসরকারি কর্মচারিদেরকে নিয়োগের তারিখ থেকে তাদেরকে জাতীয়করণ করতে হবে। ২. জাতীয়করণের পূর্ব পর্যন্ত সরকারি বেতন স্কেল অনুযায়ী বেতন ভাতাদি প্রদান করতে হবে। ৩. প্রতিটি কলেজের অধ্যক্ষকে বেসরকারি কর্মচারীদেরকে সরকারিকরণের ক্ষমতা দিতে হবে।

মানববন্ধনে সংগঠনটির কেন্দ্রীয় কমিটির সভাপতি মো. দুলাল সরদারের নের্তৃত্বে সহসভাপতি আবুল কাশেম, যুগ্মসাধারণ সম্পাদক মো. জাকির হোসেন, রিজভী রায়হান, অর্থ সম্পাদক ওয়ায়েস করণী, দপ্তর সম্পাদক আরিফুর রহমান সবুজ সহ সরকারি কলেজে কর্মরত বেসরকারি কর্মচারীরা উপস্থিত ছিলেন।



আপনার মতামত লিখুন

আপনার ‘ই-মেইল’ ঠিকানা প্রকাশ করা হবে না, কিন্তু স্টার চিহিৃত ঘরগুলো পূরণ করতেই হবেতেই হবে *

*