Home / অর্থনীতি / ১০ টাকার ব্যাংক অ্যাকাউন্টে আমানত ২৮২ কোটি টাকা

১০ টাকার ব্যাংক অ্যাকাউন্টে আমানত ২৮২ কোটি টাকা

অনলাইন নিউজ ডেস্ক

কৃষি খাতের ভর্তুকির টাকা সরাসরি কৃষকের কাছে পৌঁছে দিতে মাত্র ১০ টাকায় কৃষককে ব্যাংক হিসাব খোলার সুযোগ করে দিয়েছিল সরকার। দেশে এখন সেই কৃষকদের ব্যাংক অ্যাকাউন্টের সংখ্যা ১ কোটি ১ লাখ ১৯ হাজার ৫৮৪টি। আর তাদের সেই অ্যাকাউন্টে আমানতের পরিমাণ বা বর্তমান স্থিতি প্রায় ২৮২ কোটি টাকা। সংসদ ভবনে গতকাল কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির প্রথম সভায় মন্ত্রণালয়ের পক্ষ থেকে এসব তথ্য তুলে ধরা হয়।

বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি মতিয়া চৌধুরী। কৃষিমন্ত্রী মো. আবদুর রাজ্জাক, মুহাম্মদ ইমাজউদ্দিন প্রামাণিক, আবদুল মান্নান, মো. মামুনুর রশীদ কিরণ, আনোয়ারুল আবেদীন খান, জয়া সেনগুপ্তা এবং হোসনে আরা বৈঠকে অংশগ্রহণ করেন।

মটি সূত্র জানায়, বৈঠকে মন্ত্রণালয়ের পক্ষ থেকে আরও জানানো হয় যে, চলতি ২০১৮-১৯ অর্থ বছরে সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতায় কৃষকের মাঝে এ পযর্ন্ত ১২ হাজার ২৬৩ কোটি ২ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। এতে ৪ লাখ ৬৫ হাজার ৩৩১ জন কৃষক উপকার ভোগ করছেন।

কৃষি মন্ত্রণালয় জানায়, জাতিসংঘের প্রতিবেদন অনুযায়ী বিশে^ পাট উৎপাদনে বাংলাদেশ ২য়, সবজি উৎপাদনে ৩য়, ধান উৎপাদনে ৪র্থ, আম উৎপাদনে ৭ম, আলু ও পেয়ারা উৎপাদনে ৮ম এবং খাদ্যশস্য উৎপাদনে ১০ম স্থান অর্জন করেছে।

কৃষি মন্ত্রণালয়ের সচিব, কৃষি অধিদফতরসহ বিভিন্ন দফতর ও সংস্থার প্রধান ও সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

Avatar

Author: Mutasim Billa

Sub-Editor www.gonoray24.com phone:- 01752907246


আপনার মতামত লিখুন

আপনার ‘ই-মেইল’ ঠিকানা প্রকাশ করা হবে না, কিন্তু স্টার চিহিৃত ঘরগুলো পূরণ করতেই হবেতেই হবে *

*