Home / আন্তর্জাতিক / মসজিদে হামলাকারীর ‘নজিরবিহীন’ সাজা হতে পারে

মসজিদে হামলাকারীর ‘নজিরবিহীন’ সাজা হতে পারে

অনলাইন নিউজ ডেস্ক

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে মসজিদে হামলাকারী বন্দুকধারী ব্রেনটন টারান্টের ‘নজিরবিহীন’ সাজা হতে পারে বলে মনে করছেন দেশটির আইন বিশেষজ্ঞরা। বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

দেশটির আইনজীবী সাইমন কুলেনের মতে, ব্রেনটনের অপরাধ অনেক বেশি গুরুতর। কাজেই তাঁর ক্ষেত্রে হয়তো ১০ বছরের কারাবাসের পরও প্যারোলে মুক্তির বিষয়টি বিবেচনা করা হবে না। এমনটা হলে এই সাজা হবে নিউজিল্যান্ডের সাম্প্রতিক ইতিহাসে ‘নজিরবিহীন’।

নিউজিল্যান্ডে ১৯৬১ সালে মৃত্যুদণ্ডের বিধান রহিত করা হয়। দেশটিতে হত্যার অভিযোগ প্রমাণিত হলে সর্বনিম্ন ১০ বছরের কারাদণ্ডের বিধান রয়েছে। সাজা আরও বেশি হলে ১০ বছর কারাবাসের পর প্যারোলে মুক্তির প্রয়োজনীয়তার বিষয়টি বিবেচনা করা হয়। ২০০১ সালে নিউজিল্যান্ডে এক ব্যক্তির বিরুদ্ধে তিনটি খুনের অভিযোগ প্রমাণিত হওয়ায় তাঁকে সর্বনিম্ন ৩০ বছরের কারাদণ্ডসহ যাবজ্জীবন কারাদণ্ড দেন বিচারক।

ব্রেনটন তাঁর পক্ষে আদালতের নিযুক্ত আইনজীবীকে বাদ দিয়ে নিজেই আইনি লড়াই চালানোর পরিকল্পনা করেছেন। তাঁর পক্ষে আদালতের নিযুক্ত আইনজীবী রিচার্ড পিটার্স বলেন, ব্রেনটনের মধ্যে মানসিক বিকারের কোনো লক্ষণ দেখা যায়নি। কাজেই কী ঘটছে, তিনি হয়তো ভালোভাবেই বুঝতে পারছেন।

দেশটির দৈনিক নিউজিল্যান্ড হেরাল্ড জানায়, ক্রাইস্টচার্চে হামলার সময় সামাজিক যোগাযোগমাধ্যমে ব্রেনটনের সরাসরি সম্প্রচার করা ভিডিও ছড়িয়ে দেওয়ার অভিযোগে গ্রেপ্তার ১৮ বছর বয়সী এক তরুণকে গতকাল আদালতে হাজির করা হয়। আদালত তাঁর জামিন আবেদন নামঞ্জুর করেন।

রয়টার্স জানায়, অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলসের স্যান্ড বিচ ও লরেন্স শহরে দুটি বাড়িতে অভিযান চালিয়েছে দেশটির পুলিশ। তবে বাড়ি দুটির মালিকের পরিচয় প্রকাশ করেনি কর্তৃপক্ষ। অস্ট্রেলিয়ান ফেডারেল পুলিশ (এএফপি) ও নিউ সাউথ ওয়েলস পুলিশ যৌথ বিবৃতিতে বলেছে, নিউজিল্যান্ড পুলিশকে তদন্তে সহায়তা করতে ওই তল্লাশি চালানো হয়।

ক্রাইস্টচার্চে দুটি মসজিদে গত শুক্রবার জুমার নামাজের সময় বন্দুকধারীর হামলার ঘটনা ঘটে। ক্রাইস্টচার্চের আল নুর মসজিদ ও লিনউড মসজিদে ওই হামলায় ৫ বাংলাদেশিসহ ৫০ জন নিহত হন। হামলা থেকে অল্পের জন্য রক্ষা পান সে সময় নিউজিল্যান্ড সফররত বাংলাদেশ ক্রিকেট দলের সদস্যরা।

হামলার ঘটনায় গ্রেপ্তার বন্দুকধারী ব্রেনটন টারান্টকে গত শনিবার আদালতে হাজির করা হয়। আদালত আগামী ৫ এপ্রিল পর্যন্ত তাঁর রিমান্ড মঞ্জুর করেন। ২৮ বছর বয়সী এই যুবক অস্ট্রেলিয়ার নাগরিক।



আপনার মতামত লিখুন

আপনার ‘ই-মেইল’ ঠিকানা প্রকাশ করা হবে না, কিন্তু স্টার চিহিৃত ঘরগুলো পূরণ করতেই হবেতেই হবে *

*