Home / তথ্যপ্রযুক্তি / ঢাকা কলেজে সাইবার অপরাধ সচেতনতা বিষায়ক সেমিনার অনুষ্ঠিত

ঢাকা কলেজে সাইবার অপরাধ সচেতনতা বিষায়ক সেমিনার অনুষ্ঠিত

নাহিদ হাসান, বিশেষ প্রতিনিধি :

দেশের ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান ঢাকা কলেজে অনুষ্ঠিত হয়েছে সাইবার অপরাধ সচেতনতা বিষায়ক সেমিনার।

রবিবার সকালে ঢাকা কলেজ ক্যাম্পাসে অনুষ্ঠিত হওয়া এই সেমিনারের আয়োজন করে যৌথভাবে ঢাকা কলেজ সাংবাদিক সমিতি (ঢাকসাস) এবং সাইবার ক্রাইম অ্যাওয়ারনেস ফাউন্ডেশন, অনুষ্ঠানটি সকাল সাড়ে ৯টা থেকে শুরু করে বেলা ১টা পযর্ন্ত বিরামহীন ভাবে চলে।

অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন, ঢাকা কলেজ সাংবাদিক সমিতির সভাপতি সাংবাদিক তবিবুর রহমান এবং সাইবার ক্রাইম অ্যাওয়ারনেস ফাউন্ডেশনের পক্ষ থেকে সংগঠনের পরিচিতি তুলে ধরেন সংগঠনের সভাপতি কাজী মুস্তাফিজুর রহমান।

এরপর বক্তব্য রাখেন, বিশিষ্ট সাইবার নিরাপত্তা গবেষক ও প্রশিক্ষক জনাব মো. মেহেদী হাসান। তিনি ভিডিও ডকুমেন্টরি সহ সাইবার অপরাধ সচেতনতা বিষায়ক প্রেজেন্টেশন করেন এবং তাতে বিভিন্ন ধরনের সাইবার অপরাধ সম্পর্কে ধারনা দেওয়া এবং এ থেকে বাঁচার উপায় সম্পর্কে উপস্থিত ছাত্রদের প্রশিক্ষন প্রদান করেন।

এরপর ফ্যাক্ট চেকিং(তথ্য যাচাই) বিষয়ে বক্তব্য রাখেন, তরুন তথ্যপ্রযুক্তিবিদ জনাব সামিরুল হক। এছাড়াও লিডারশিপ এবং মোটিভেশন সম্পর্কে বক্তব্য প্রদান করেন, সাইবার ক্রাইম অ্যাওয়ারনেস ফাউন্ডেশনের সাধারন সম্পাদক আব্দুল্লাহ হাসান।

সেমিনার শেষে উপস্থিতিদের মধ্যে কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয়। প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরষ্কার প্রদান করেন ঢাকা কলেজের অধ্যক্ষ প্রফেসরস্ মোয়াজ্জেম হোসেন মোল্লাহ্। অধ্যক্ষ তার বক্তব্যে এমন একটি সেমিনারের আয়োজনের জন্য ঢাকা কলেজ সাংবাদিক সমিতি এবং সাইবার ক্রাইম অ্যাওয়ারনেস ফাউন্ডেশনকে ধন্যবাদ জানান।

সেমিনারে উপস্থিত অর্থনীতি বিভাগের ৩য় বর্ষের শিক্ষার্থী তৌকির আহমেদ বলেন, “সেমিনারে অংশ নিয়ে আমরা অনেক উপকৃত হয়েছি। বর্তমান তথ্যপ্রযুক্তির যুগে সাইবার অপরাধ এবং সাইবার নিরাপত্তার বিষয়ে অনেক কিছু জানতে পেরেছি। এখন নিজেরা সচেতন থাকবো “।

সেমিনার শেষে অংশগ্রহনকারীদের  সার্টিফিকেট প্রদান করা হয়।



আপনার মতামত লিখুন

আপনার ‘ই-মেইল’ ঠিকানা প্রকাশ করা হবে না, কিন্তু স্টার চিহিৃত ঘরগুলো পূরণ করতেই হবেতেই হবে *

*